রবীন্দ্রনাথ ঠাকুরের ‘অপরিচিতায়’ দেখা যাবে নাদিয়া ও ইরফানকে

0
115

 ‘কলেজে যতগুলো পরীক্ষা পাস করিবার সব আমি চুকাইয়াছি। ছেলেবেলায় আমার সুন্দর চেহারা লইয়া পণ্ডিতমশায় আমাকে শিমুল ফুল ও মাকাল ফলের সহিত তুলনা করিয়া বিদ্রুপ করিবার সুযোগ পাইয়াছিলেন। ইহাতে তখন বড়ো লজ্জা পাইতাম; কিন্তু বয়স হইয়া এ কথা ভাবিয়াছি, যদি জন্মান্তর থাকে তবে আমার মুখে সরূপ এবং পণ্ডিতমশায়দের মুখে বিদ্রুপ আবার যেন এমনি করিয়াই প্রকাশ পায়।’—রবীন্দ্রনাথ ঠাকুর অপরিচিতার নিজ বয়ানে নিজেকে নিয়ে কথাগুলো বলেছেন ‘অপরিচিতা’ ছোট গল্পে।

যে নারীর রূপ শিমুল ফুলের সঙ্গে তুলনা করেছেন রবীন্দ্রনাথ ঠাকুর, সে নারী কতটা রূপবতী ছিলেন তা কিছুটা হলেও অনুমেয়। এবার অপরিচিতা রূপে পর্দায় হাজির হতে যাচ্ছেন সালাহ খানম নাদিয়া। রবীন্দ্রনাথের ‘অপরিচিতা’ নামের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে একক নাটক। গল্পটির নাট্যরূপ দিয়েছেন ড. হারুনুর রশীদ। পরিচালনা করেছেন স্বরাজ দেব।

সম্প্রতি নারায়ণগঞ্জের পানামা নগরী ও পুরান ঢাকায় নাটকটির দৃশ্যধারণের কাজ হয়েছে। এতে সালহা খানম নাদিয়ার বিপরীতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ। নাদিয়া বলেন, ‘কবিগুরুর গল্পে কাজ করা যেকোনো শিল্পীর জন্য আনন্দের। সময় নিয়ে নাটকটির কাজ করতে হয়েছে। চেষ্টা করেছি সে যুগের প্রেক্ষাপট ফুটিয়ে তুলতে।’

খুব শিগগির বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলে নাটকটি প্রচার হবে বলে জানা গেছে।

 

Print Friendly, PDF & Email