মালয়েশিয়া এবার বিনা খরচে শ্রমিক নেবে বাংলাদেশ থেকে

0
101

বাংলাদেশ থেকে বিনা খরচে শ্রমিক নেবে মালয়েশিয়া। এমনটাই ইঙ্গিত দিয়েছেন মালয়শিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলা সেগারান।

সোমবার দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলা সেগারান বলেছেন, নেপালের কর্মী নিয়োগের অনুরূপ চুক্তি করা হবে বাংলাদেশের সঙ্গে। এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

তবে ব্যয় ও স্বচ্ছতা ব্যবস্থার সমাধান হওয়ার আগ পর্যন্ত বাংলাদেশ সরকার মালয়েশিয়ায় শ্রমিক পাঠাবে না বলে জানিয়েছেন বাংলাদেশের প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমদ।

রোববার এ কথা বলেছিলেন বাংলাদেশের প্রবাসীকল্যাণ মন্ত্রী। তার একদিন পরই বাংলাদেশ থেকে বিনা খরচে শ্রমিক নেয়ার বার্তা এলো মালয়শিয়ার মানবসম্পদমন্ত্রীর কাছ থেকে।

স্থানীয় সময় ৭ জানুয়ারি দেশটির মালয়েশিয়াকিনি নামক দৈনিক পত্রিকায় প্রকাশ, মালয়েশিয়ায় মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার ঝুঁকি এড়ানোর অংশ হিসেবে বাংলাদেশ থেকে ‘শূন্য-ব্যয়ে’ কর্মী নিয়োগের প্রক্রিয়া চলছে।

উল্লেখ্য, ২০১৭ সালে অবৈধ অভিবাসীদের বৈধ হতে সুযোগ সৃষ্টি করে মালয়শিয়ার সরকার। ২০১৮ সালের ৩০ আগস্ট সে সুযোগের মেয়াদ শেষ হয়। এ সময়ের মধ্যে বহু বাংলাদেশি বৈধ হন। তবে বৈধ হওয়ার সুযোগ পেয়ে বহু বাংলাদেশি নিবন্ধিত হয়েও প্রতারণার শিকার হয়েছেন বলেও জানা গেছে।

এরপর ২০১৯ সালের ১ আগস্ট থেকে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরতে সরকার ‘ব্যাক ফর গুড’ কর্মসূচি চালু করে। গত ৩১ ডিসেম্বরে কর্মসূচিটি শেষ হয়েছে।

 

Print Friendly, PDF & Email