ভারত থেকে সব দেশেই ভ্যাকসিন রপ্তানির অনুমতি আছে

0
83

বার্তা প্রতিদিন ২৪ নিউজ ডেস্ক:

সব দেশেই ভ্যাকসিন রপ্তানির অনুমতি রয়েছে বলে জানিয়েছেন ভারতের সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা। সম্প্রতি তার এক বক্তব্যের জেরে ভারতের ভ্যাকসিন রপ্তানি নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এই বিভ্রান্তি দূর করতে মঙ্গলবার একটি টুইট করেন পুনাওয়ালা। এতে তিনি বলেন, জনসমাজে বিভ্রান্তি তৈরি হওয়ায় তিনি দুটি বিষয় পরিষ্কার করতে চান। সব দেশে ভ্যাকসিন রপ্তানির অনুমোদন রয়েছে। আর ভারত বায়োটেক নিয়ে সাম্প্রতিক যে ভুল-বোঝাবুঝি হয়েছে, তা দূর করতে একটি যৌথ প্রকাশ্য বিবৃতি দেওয়া হবে।
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতে কোভিশিল্ড নামে উৎপাদন করছে সিরাম ইনস্টিটিউট। সম্প্রতি পুনাওয়ালার কিছু বক্তব্য ঘিরে ভারতের ভ্যাকসিন রপ্তানি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়।

অনেকেই ধারণা করেন যে, ভারতের চাহিদা মেটানোর পূর্বে ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্সকে সেদিন পুনাওয়ালা জানিয়েছিলেন, প্রথম দু মাস তারা ভারতীয় চাহিদাই পূরণ করবে। প্রাথমিকভাবে সরকারকে ১০ কোটি ডোজা ভ্যাকসিন প্রদান করা হবে। আরেক সংবাদ সংস্থা এপিও পুনাওয়ালার যে বক্তব্য প্রকাশ করেছে তাতেও বাণিজ্যিকভাবে ভ্যাকসিন রপ্তানির নিষেধাজ্ঞার বিষয়টি রয়েছে। কিন্তু এটিকে এখন বিভ্রান্তিকর দাবি করলেন পুনাওয়ালা নিজেই।

Print Friendly, PDF & Email