বিশ্বকাপ খেলার স্বপ্নে নিজের দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে অফ স্পিনার ডেন পিট

0
142

দক্ষিণ আফ্রিকার হয়ে ৯ টেস্ট খেলা অফ স্পিনার ডেন পিট বিশ্বকাপ খেলার স্বপ্ন নিয়ে জন্মভূমি ছেড়ে পাড়ি জমাচ্ছেন যুক্তরাষ্ট্রে। খেলতে চান ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ। দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার সম্ভাবনা ক্ষীণ। তাই তিনি খেলতে চান যুক্তরাষ্ট্রের হয়ে।গত বছর ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে যুক্তরাষ্ট্র। তাই দেশটির হয়ে আইসিসির আসরে অংশ নিতে চান ৩০ বছর বয়সী ডেন পিট। ইএসপিএনক্রিকইনফোকে তিন বলেন, ‘যুক্তরাষ্ট্র ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে। দেশটির হয়ে খেলতে চাওয়ার বিষয়টি তাই অযৌক্তিক নয়।’ আগামী কয়েকমাসের মধ্যে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাবেন পিট। খেলবেন সেখানকার ঘরোয়া ফ্র্যাঞ্জাইজি ক্রিকেটের আসর মাইনর টি-টোয়েন্টি লীগে।

এক দশক ধরে খেলা কেপ কোবরার সঙ্গেও চুক্তির ইতি টেনেছেন তিনি। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয় প্রোটিয়া অফ স্পিনারের। সর্বশেষ টেস্ট খেলেছেন গতবছর ভারতের বিপক্ষে। ৯ টেস্টের ক্যারিয়ারে উইকেট নিয়েছেন ২৬টি।
ডেন পিটকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার প্রস্তাব দেন দক্ষিণ আফ্রিকার ক্যাপে ৪ ওয়ানডে ও ৯ টি-টোয়েন্টি খেলা পেসার রাস্টি থেরন। ৩৪ বছর বয়সী এই পেসার গত বছর থেকে খেলছেন যুক্তরাষ্ট্রের হয়ে। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নেয়ার পর পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। আইসিসির নিয়ম অনুযায়ী তিন বছর যুক্তরাষ্ট্রের ঘরোয়া ক্রিকেট খেলার পর ডাক পান জাতীয় দলে। অভিষেকের পর যুক্তরাষ্ট্রের হয়ে খেলেছেন ৯ ওয়ানডে।

ভারত, অস্ট্রেলিয়া কিংবা অন্য কোনো দেশের বংশোদ্ভূত খেলোয়াড়দের নিয়ে গড়া যুক্তরাষ্ট্র জাতীয় দল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৭ টেস্ট, ২৪ ওয়ানডে ও ৬ টি-টোয়েন্টি খেলা ব্যাটসম্যান হাভিয়ের মার্শালও গতবছর থেকে খেলছেন যুক্তরাষ্ট্রের জাতীয় দলে। দেশটির হয়ে ১৩ ওয়ানডে ও ৭ টি-টোয়েন্টি খেলেছেন ৩৪ বছর বয়সী এই ওপেনার।
Print Friendly, PDF & Email