নৌবাহিনীর বাৎসরিক মহড়া উপলক্ষে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে

0
123

বার্তাপ্রতিদিন ২৪ ডেস্ক :

বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফগার্ড-২০২০’ এর অংশ হিসেবে চট্টগ্রাম নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক (Maritime Domain Awareness-2020) সেমিনার আজ মঙ্গলবার (২২-১২-২০২০) চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ার ফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এ অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে চট্টগ্রাম নৌ অঞ্চলের আ’লিক কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে সমুদ্র পথে বাণিজ্যের সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীব বৈচিত্র্য রক্ষা, সমুদ্র সম্পদের নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জসমূহ মোকাবেলার বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে বাংলাদেশ কোস্টগার্ড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, পায়রা বন্দর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ¡বিদ্যালয়, মেরিন ফিশারিজ একাডেমি, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিআইডব্লিউটিএ, চট্টগ্রাম কাস্টমস হাউজ, Bangladesh Oceanography Research Institute (BORI) চট্টগ্রাম ড্রাই ডক লিঃ এবং সেনা ও বিমান বাহিনীর প্রতিনিধিগণ তাদের বক্তব্য তুলে ধরেন। সেমিনারে বক্তারা বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার ও এই সম্পদকে যথাযথ ভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল মেরিটাইম সংস্থাসমূহকে এক সাথে কাজ করা ও সমনি¡ত পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্বারোপ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email