নাটক-সিনেমায় আদালত ও আইনজীবী সম্পর্কে ভুল বার্তাই আগ্রহ নিয়ে দেখছেন !

0
223

এ্যাড:রাশেদুল হক :নাটক সিনেমায় যে আদালত ব্যবস্থা বা বিচারক অথবা উকিলদের চরিত্র দেখানো হয় তার সাথে বাস্তবের মিল কদাচিৎ। এসব চরিত্র ও অভিনয়ে কখনো কখনো গুরুতর অজ্ঞতা প্রকাশ পায়,তার ওপর যে ভাষা ব্যবহার করা হয় তার কিছুই আদালতের বা আইনের ভাষা নয়।

এক লোক রাগতস্বরে অভিযোগ করলো, ‘স্যার টিভিত সিনেমাত দেখি মামলা একদিনেই শেষ হয়ে যায় আর আমার মামলা ২ বছর হয়ে গেছে কিছুই হয় না! বললাম, মামলাটা টিভির নাটক সিনেমার পরিচালককে দিয়ে করান তাহলেই হবে। বাস্তব আর নাটক-সিনেমা যা       দেখছেন  তা            একনা।’
সিনেমায় দেখা যায়, সাক্ষী জেরা, প্রমাণ উপস্থাপনসহ আরগুমেন্ট সব বিষয় একই স্টেপে দেখানো হচ্ছে। কিন্তু বাস্তবে প্রতিটি আলাদা আলাদা স্টেপ। ক্লাইমেক্সের জন্য প্রতিটি কথায় আরগুমেন্ট উপস্থাপন করলে তো হলো না।

আদালত নামে একটা সিরিয়াল হয় সনি ৮ চ্যানেলে, অনেকে তা দেখার পরামর্শ দেন। তাহলে নাকি অনেক কিছু শেখা যাবে।ক্লাইমেক্সের জন্য প্রতিটি কথায় আরগুমেন্ট উপস্থাপন করলে তো হলো না। অন্তত চরিত্রগুলোর চারিত্রিক বৈশিষ্ট্য অথবা কাজের ধরন বা বিচার ব্যবস্থা পরিচালকের জেনে নেওয়া উচিত ।

অনেক বন্ধু বা পরিচিত জন আদালতে আসেন কীভাবে বিচার কাজ হয় তা দেখার জন্য ! দেখার পর হতাশ হয়ে বলেন, জজ আর উকিল ছাড়া টিভির সাথে তো কিছুই মিলে না! ! টিভির পর্দায় সাসপেন্স বাড়ানোর জন্য এটি করা হয়। দর্শকদের আদালত সম্পর্কে ধারণা খুবই কম। যে কারণে কাল্পনিক ঘটনার বিচার বিশ্লেষণ মানুষ এত আগ্রহ ও নেশাসক্ত হয়ে দেখছে।

‘আয়নাবাজি’ ছবিতে দেখতে পাই, আসামিকে জামিন দেওয়ায় সে কাঠগড়ায়ই নাচানাচি শুরু করে দিয়েছে।এটা হাস্যকর! আরে ভাই বাস্তবে এমন করলে আদালত অবমাননা হয়ে যাবে। তারপরও আমরা সিনেমা বলে ধরে নিচ্ছি, অন্তত চরিত্রগুলোর চারিত্রিক বৈশিষ্ট্য অথবা কাজের ধরন বা বিচার ব্যবস্থা পরিচালকের জেনে নেওয়া উচিত ।

বাংলা ছবিতে খুবই কমন একটা আদালত দৃশ্য হচ্ছে বিচার চলা অবস্থায় হঠাৎ করে রক্তাক্ত কেউ হাজির হয়ে যায় এবং আদালত তার সাক্ষী গ্রহণ করে সাথে সাথে বিচার কাজ শেষ করে ফেলে। যাই হোক সিনেমার প্রয়োজনে আমরা এসব বুঝে নিচ্ছি।

এমন আরও অনেক অসামঞ্জস্য ঘটনা দেখা যায়, যা লিখে শেষ করা যাবে না। আমি আইনজীবী এই কারণে হয়তো এসব আমার কাছে হাস্যকর লাগে, যারা জানে না তাদের কাছে এসব ক্লাইমেক্স, সাসপেন্স ও অসাধারণ লাগতে পারে!

Print Friendly, PDF & Email