ঘুড়ি ওড়ানোর প্রবণতা সাথে সাথে বাড়ছে দুর্ঘটনায়

0
111

বিদ্যুতের সঞ্চালন লাইনের আশপাশে ঘুড়ি ওড়ানোর ফলে দেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনা ঘটছে। সম্প্রতি বিদ্যুতের সঞ্চালন লাইনের আশপাশে ঘুড়ি ওড়ানোর প্রবণতা বেড়েছে।

ছোট-বড় বিভিন্ন আকৃতির ঘুড়ি ওড়ানোর সময় বিদ্যুতের টাওয়ার বা বৈদ্যুতিক তারের সঙ্গে প্রায়ই সুতা আটকে যায়। এর ফলে বাড়ছে দুর্ঘটনা।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়, বিদ্যুতের লাইন, উপকেন্দ্র ও বৈদ্যুতিক টাওয়ারের কাছাকাছি ঘুড়ি ওড়ানোর সময় তা প্রায়ই আটকে যায়। এতে কয়েকটি বিদ্যুতের লাইন শর্টসার্কিট হয়ে ট্রিপ হয়েছে এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে জনদুর্ভোগ দেখা দিয়েছে। শর্টসার্কিট ছাড়াও ভেজা অবস্থায় মোটা সুতা বিদ্যুতের তারের সংস্পর্শে থেকে জনবসতি এলাকায় পড়লে বিদ্যুতায়িত হয়ে জীবন ও সম্পদের অনাকাঙ্ক্ষিত ক্ষতির আশঙ্কা থাকে।

সম্প্রতি ঘুড়ি ও মোটা সুতা আটকে, আশুগঞ্জ-সিরাজগঞ্জ ২৩০ কেভি লাইন, ঘোড়াশাল-আশুগঞ্জ ২৩০ কেভি লাইন, ঘোড়াশাল-আশুগঞ্জ ১৩২ কেভি লাইন, ভুলতা-আশুগঞ্জ ৪০০ কেভি লাইন, হরিপুর-নরসিংদী ১৩২ কেভি লাইন, কুমিল্লা (উত্তর)-চৌদ্দগ্রাম ১৩২ কেভি লাইন, ময়মনসিংহ-নেত্রকোনা ১৩২ কেভি লাইন, ময়মনসিংহ-কিশোরগঞ্জ ১৩২ কেভি লাইনসহ আরো কয়েকটি বিদ্যুতের লাইন শর্টসার্কিট হয়ে ট্রিপ হয়েছে এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে জনদুর্ভোগ হয়েছে।

Print Friendly, PDF & Email