ইসলামে দেশপ্রেমের গুরুত্ব সর্বোচ্চ

0
134

বার্তা প্রতিদিন ২৪ নিউজ ডেস্ক:

ইসলামে দেশপ্রেমকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামসহ সব নবী-রসুল নিজ জন্মভূমি ও দেশকে ভালোবাসতেন। স্বদেশের জন্য গভীর টান ও মায়া-মমতা প্রকাশ পেয়েছে হজরত নুহ (আ.), হজরত ইবরাহিম (আ.), হজরত ইয়াকুব (আ.), হজরত মুসা (আ.)সহ অনেক নবী-রসুলের জীবনাচরণে। হজরত ইবরাহিম (আ.) আল্লাহ-প্রদত্ত দায়িত্ব পালনে মক্কায় অবস্থান করতেন। কাবাঘর পুনর্নির্মাণ ও মক্কাকেন্দ্রিক দাওয়াত প্রচারের জন্য আল্লাহর হুকুমে তিনি যখন মক্কায় বসবাস করতেন তখন তার চিন্তা-চেতনা ও দোয়া প্রার্থনায় এ জনপদের প্রতি গভীর ভালোবাসা ব্যক্ত হয়েছে। আল কোরআনের তার এমন একটি দোয়ার উল্লেখ আছে। যখন ইবরাহিম (আ.) বললেন, ‘হে আমার প্রতিপালক! এ নগরীকে নিরাপদ রাখুন এবং এর অধিবাসীদের ফলমূল দ্বারা রিজিক দান করুন যারা আল্লাহ ও পরকালে বিশ্বাস করে।’ সুরা বাকারা, আয়াত ১২৬।

আরবি ভাষার একটি প্রবচন- ‘হব্বুল ওয়াতান মিনাল ইমান’ অর্থাৎ ‘দেশপ্রেম ইমানের অঙ্গ’। জন্মভূমি মক্কা মুকাররমার প্রতি মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অপরিসীম ভালোবাসার কথা সবারই জানা।

তাঁকে প্রতিপক্ষের প্রভাবশালী লোকেরা হিংস্রতা ও চরম নিষ্ঠুরতায় মক্কা ছেড়ে চলে যেতে বাধ্য করল। তখন তিনি মদিনায় হিজরত করেন। তিনি যখন মদিনার উদ্দেশে যাচ্ছেন তখন পেছন ফিরে প্রিয় মাতৃভূমির দিকে তাকান। তিনি বলেন, ‘মক্কা প্রিয় জন্মভূমি আমার! যদি তোমার অধিবাসীরা আমাকে বাধ্য না করত আমি কোনো দিন তোমাকে ছেড়ে যেতাম না।’ দায়িত্বের চাপে অনেক মানুষ নিজের দেশ ছেড়ে পরদেশে যেতে বাধ্য হয়। ভিন দেশে জীবন অতিবাহিত করে। কিন্তু নিজ দেশের প্রতি তার কর্তব্য পালনে কখনো উদাসীন থাকে না।

 

আমাদের দেশ স্বাধীনতা লাভ করে অসংখ্য জীবনদান ও ভালোবাসার মাধ্যমে। ৩০ লাখ মানুষের রক্তের বিনিময়ে এসেছে মুক্তিযুদ্ধের বিজয়। দেশ গঠন, এর উন্নতি ও সমৃদ্ধির জন্য চিন্তা, পরিকল্পনা ও কাজ করা আমাদের পবিত্র দায়িত্ব। এ জন্য দেশপ্রেমের বিকল্প নেই। প্রতিটি নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে দেশের কল্যাণ, চিন্তা ও সুনামের লক্ষ্যে কাজ করার জন্য ত্যাগের মানসিকতা অর্জন করতে হবে। আর এ মানসিকতা সৃষ্টির অন্যতম উপাদান দেশপ্রেম।

আমরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দেশ ও জাতির কল্যাণ, সমৃদ্ধি ও সুনামের জন্য একযোগে কাজ করব এটি প্রত্যেক মুমিনের শপথ হওয়া উচিত। আল্লাহ আমাদের দেশের জন্য নিবেদিত হওয়ার তৌফিক দিন।

Print Friendly, PDF & Email